Ticker

6/recent/ticker-posts

Parenting- Why Children lose their Innocence? -Bangla



শুরুতেই কিছু উদাহরণ দেই:

১)" দাদাভাই ! আপনি ওদের সাথে জায়গা-জমির ব্যাপার তাড়াতাড়ি মিটাই ফেলেন ৷ না হয় ওরা সব নি -ফেলবে, আমাদেরকে গাছের একটা কাঁঠাল ও খাইতে দিবে না ৷
ওরা এত খারাপ, শুধু মুখে বড় বড় কথা বলে, আসলে কোন কাজের না ..."

২) " আপু জানেন ,আমার ফুফুরা কিরকম? ওরা আমাদেরকে দেখতে পারেনা, অনেক কিছু দিলেও খুশি হয়না ৷ আমরা ওদেরকে বেশি দেই আর ওরা আমাদেরকে কম দেয় ৷ আর ' অমুক ' এর আম্মু তো খালি আমার দোষ দেখে ,নিজের মেয়ের দোষ দেখেনা ... ...."

৩)" অমুক দলের নেত্রীরে যদি পাই কি যে করমু জানিনা, সন্ত্রাসী একটা, দেশের মানুষকে শান্তিতে থাকতে দিলনা ...ইত্যাদি ইত্যাদি"

উপরের উক্তিগুলো কোন বড় মানুষের নয়, বরং ১ ও ২ নং ক্লাস টু'তে আর ৩নং ক্লাস ফোরে পড়ুয়া তিনজন বাচ্চার ৷ (জানিনা বাচ্চা বলা যায় কিনা! !!)আমি শুধু ওদের মুখের দিকে তাকিয়ে ছিলাম, নির্বাক দৃষ্টিতে, আর ভাবছিলাম এ জাতির ভবিষ্যতের কথা ৷

যারা প্রবীণ, নতুন কোন আইডিয়া মাথা থেকে বের হওয়ার বয়স যাদের নেই, তারা চালাচ্ছেন দেশ ৷ আর তরুণ প্রজন্ম?এদের জীবনের গন্ডি তো কেবল: ইন্টারনেট ব্রাউজিং ( তাও কোন মহৎ কাজের উদ্দেশ্যে নয়) , গার্লফ্রেন্ড/বয়ফ্রেন্ড, লাইফ এনজয় করা - এই কয়টা শব্দের মধ্যেই সীমাবদ্ধ ৷ আর সপ্ন বড়জোড় বড়জোড় ডাক্তার- ইঞ্জিনিয়ার হওয়ার, আর চেষ্টা কেবল নিজের বলিউড এর নায়ক নায়িকাদের মতো দেখতে আকর্ষণীয় বানানোর ৷ এসব কিছুর বাইরে আর কোন কিছু নিয়ে চিন্তা করার তাদের সময় কই, আর দেশ নিয়ে ' অনর্থক ' চিন্তা করার তো কোন মানেই হয়না ! আরো একদল আছে যারা রাজনীতির সাথে জড়িয়েছে, তবে তা জাতির অবস্থা নয়, বরং নিজের অবস্থা পরিবর্তনের জন্য! পরিবর্তনের আশায় এই জেনারেশনটার দিকে দৃষ্টিপাত করলে সে দৃষ্টি হারিয়ে যায় তাদের চিন্তার সংকীর্ণতার অন্ধকারে ...

আর সেই সংকীর্ণ চিন্তা পরবর্তী জেনারেশন এর মাঝেও যে খুব দ্রুত ছড়িয়ে যাচ্ছে উপরের উক্তিগুলোই তার প্রমাণ ৷ কোথায় শিশুরা আধো আধো কথা বলব,উল্টাপাল্টা জেদ করবে,চেহারায় ইনোসেন্ট ভাব থাকবে, অন্তর থাকবে স্বচ্ছ কাঁচের মতো পরিষ্কার,মনে থাকবেনা কারো প্রতি হিংসা- বিদ্বেষের বিষবাষ্প,হবে ফুলের মতো পবিত্র :তা না হয়ে যতোসব কুটিল কথাবার্তা...তার ওপর এখন তো ক্লাস থ্রি- ফোরের বাচ্চাদেরও গার্লফ্রেন্ড/বয়ফ্রেন্ড থাকে! বিয়ে, ডিভোর্স, ব্রেকআপ সহ এমন কোন বিষয় নেই যে ব্যাপারে তারা অজ্ঞ!

উপরন্তু হিন্দি ভাষায় দক্ষতা তো আছেই৷ সত্যি বলতে কি,বাচ্চাদের মুখে এসব উল্টাপাল্টা কথা শুনে ইচ্ছা হয় কষে চড় লাগাই না হয় ধমক দিয়ে চুপ করিয়ে দিই ৷ কিন্তু পরক্ষণে বুঝতে পারি ,সে তো বাচ্চা, তার তো দোষ নেই ৷ ভাবি ,যে উৎস থেকে ওরা এসব ধারণা পেয়েছে সেটা বন্ধ করতে না পারলে তো সাময়িকভাবে চুপ করিয়ে কোন লাভ নেই ৷ আর সেই সোর্স তো আমরা নিজেরাই!

কিন্তু কিভাবে? এই প্রশ্নের উত্তর হলো: যদি ওদের সামনে সারাদিন এসব কথা খোলামেলা আলোচনা করি, ওদের সাথে নিয়ে সিরিয়াল -আর কুৎসিত সিনেমা দেখি,পরে ওদের হাতেই টিভির রিমোট দিয়ে একা ছেড়ে দেই, ওরা শিখবেনা কেন? ওরা যখন অনর্গল হিন্দিতে কথা বলে,কিংবা বড়দের ব্যাপার নিয়ে বড় বড় মন্তব্য করে,মা-বাবাই তো তখন বাচ্চার স্মার্টনেস নিয়ে গর্ব করেন ! কিন্তু দুটো বাচ্চা ঝগড়া করলে অন্যের বাচ্চার ঘাড়ে সব দোষ চাপিয়ে নিজের বাচ্চা যে নিতান্ত গো-বেচারা সেটা প্রমাণ করতে উঠেপড়ে লাগেন সেই মা-বাবাই!

কিন্তু এর মাধ্যমে যে সন্তানকে নিজের দোষ অস্বীকার ও অন্যের ঘাড়ে চাপানোর প্রশিক্ষণ দিচ্ছেন সেটা তাদের মনে থাকেনা ৷ এভাবে আমরাই তো পিচ্চি বাচ্চাগুলোকে শৈশবেই শিখিয়ে পড়িয়ে প্রস্তুত করছি ভবিষ্যতে যেকোন উপায়ে নিজের স্বার্থোদ্ধারের জন্য ৷ কেবল নিজের মত,নিজের কাজই ঠিক-বাকি সব ভুল,কেবল নিজেই ভাল-বাকী সবাই খারাপ , অমুক অমন খারাপ, তমুক তেমন খারাপ এসব চিন্তাভাবনা তাদের মাথায় ঢুকিয়ে দিচ্ছি উপযুক্ত সময়ের অনেক আগেই ৷একবারও ভাবছিনা এই মানসিক সংকীর্ণতা ওদেরকে বৃহত্তর স্বার্থের কথা চিন্তা করতে দিবে না ,ওরা হবে আত্মকেন্দ্রিক, পৃথিবী ও পৃথিবীর মানুষ সম্পর্কে সবসময় নেগেটিভই ভাববে ৷ আর ছোটবেলা থেকেই পরিবারের বড়দের দেখাদেখি একটা নির্দিষ্ট দলের প্রতি যে অন্ধ ভক্তি ও অন্যদের প্রতি তীব্র বিরূপ ধারণা তৈরি হচ্ছে তা থেকে বের হয়ে এসে স্বাধীনভাবে সত্য অনুসন্ধান ও সঠিকটাকে বেছে নেওয়ার মতো মানসিকতা কয়জনের মধ্যেই বা অবশিষ্ট থাকবে?শিশুর সঠিক-কলুষমুক্ত মানসিক বিকাশের প্রতি পরিবারের প্রতিটা সদস্যেরই অনেক বেশি সচেতন হওয়া উচিত ৷

শিশুরা যে দেশের ভবিষৎ: একথাটা কাগজে- কলমে সীমাবদ্ধ না থেকে প্রত্যেক অভিভাবকের অন্তরে যেন থাকে ,শৈশবেই যেন তাদের ইনোসেন্স হারিয়ে না যায় ( কিংবা কেড়ে নেওয়া না হয়) ,বিজাতীয় সংস্কৃতির ছোবল থেকে মুক্ত থাকুক শিশুরা, সে দোয়াই করি ৷ ( অবশ্যই সবার সর্বাত্মক প্রচেষ্টাও কাম্য)।


একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ

Feel free to comment for any query!