Ticker

6/recent/ticker-posts

ইসলামিক ওয়েবসাইট লিস্ট - বাংলা ভাষায় সমৃদ্ধ ইসলামিক ওয়েবসাইটগুলোর তালিকা

বাংলা ভাষায় সমৃদ্ধ ওয়েবসাইট তুলনামূলকভাবে একটু কমই আছে। তারই ধারাবাহিকতায় ইসলামিক ওয়েবসাইট এর সংখ্যাও কমই। তবে আশার বিষয় হলো, দিন দিন অনেকেই ইসলামিক ওয়েবসাইট তৈরিতে আগ্রহ দেখাচ্ছেন। তারই ধারাবাহিকতায় আমরা বেশ কিছু সমৃদ্ধ বাংলা ইসলামিক ওয়েবসাইট দেখতে পাই।

অনেকেই অনলাইনে ইসলামিক আর্টিকেল, অডিও, ভিডিও, ইসলামিক বই সহ নানা উপকরণ হন্যে হয়ে খোঁজেন। কিন্তু অনেক ক্ষেত্রেই সঠিক তথ্যসূত্র জোগাড় করতে পারেন না। তাছাড়া এখন ইউটিউব, ফেসবুক সহ অনেক সামাজিক যোগাযোগ মাধ্যমে ইসলাম সম্পর্কে অনেক ভ্রান্ত মতবাদ ছড়ানোর লোক নেহায়েত কম নয়। এই ভ্রান্ত মতবাদ নিরসনে সঠিক ইসলাম এর প্রচার ও প্রসারে এগিয়ে থাকা মিডিয়াগুলোর তালিকা তৈরি সময়ের দাবী। সেই কর্তব্যবোধ থেকেই আমরা বাংলা ওয়েবসাইটগুলোর একটি লিস্ট তৈরি করার চেষ্টা করছি। 

(এই তালিকাটি নিয়মিত আপডেট করা হবে ইনশাআল্লাহ্‌) 

১. কুরআনের আলো (www.quraneralo.com)

QuranerAlo
“বাংলা ভাষায় শুদ্ধ ইসলামী জ্ঞানের নানা উপকরণের একটি সমৃদ্ধ ভাণ্ডার” এই শ্লোগানে এগিয়ে চলা  কুরআন ও সহিহ হাদিস ভিত্তিক একটি ইসলামী ওয়েবসাইট। কুরানের আলো ডট কম এ আপনি পাবেন শত শত প্রবন্ধ, ইসলামিক বই এর রিভিউ, ইসলামি অডিও/ ভিডিও, লেকচার, তথ্যচিত্র, ইসলামিক সফটওয়্যারসহ আরও অনেক কিছু। মূল  ক্যাটাগরি (মেইন মেনুতে) গুলো হলঃ ঈমান ও আক্বীদাহ, কুরআন ও তাফসীর, হাদীস, মাল্টিমিডিয়া ও ইসলামিক বই। এই ক্যাটাগরি গুলোর অধীনে আছেঃ সালাত, দাম্পত্য জীবন, পরিবার ও সমাজ, নও মুসলিমের কাহিনী, পরকাল, তাওহীদ, আখলাক সহ ইসলামের অনেক গুরুত্বপূর্ণ বিষয়ে সমৃদ্ধ আলোচনা।

ইসলাম সম্পর্কিত ভ্রান্ত ধারণা নিরসন,  অমুসলিম ও সচেতন মুসলিমদের মাঝে সঠিকভাবে ইসলামকে তুলে ধরতে কাজ করে যাচ্ছে এই ওয়েবসাইট। ২০১০ সালের ২৬ জুলাই এই ওয়েবসাইট এর যাত্রা শুরু হয়েছে এবং বর্তমানে কুরআনের আলো ফেসবুক পেইজের ফলোয়ার এর সংখ্যা ২ লাখের অধিক। 

২. ইসলাম হাউস

ইসলাম হাউস মূলত আন্তর্জাতিক ইসলামিক সাইট যা বিশ্বের ৮০ বা তদূর্ধ্ব ভাষায় পাঠযোগ্য। সৌদি আরবের মহামান্য প্রধান মুফতি শাইখ আল্লামা আব্দুল আযীয ইবন আব্দুল্লাহ ইবন বায রাহিমাহুল্লাহ এর প্রতিষ্ঠিত দাওয়াহ, পথনির্দেশ ও কমিউনিটি কেন্দ্রিক শিক্ষাদান বিষয়ক সহযোগিতামূলক অফিস এর একটি উল্লেখযোগ্য কার্যক্রম এই ওয়েবসাইট। ইসলাম- সংক্রান্ত, দাওয়াহ, ওয়াকফ  ও পথনির্দেশ সংক্রান্ত মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে অফিসটির কার্যক্রম পরিচালিত হয়। এই ওয়েবসাইট Islam House এর ফেসবুক পেইজ ফলো করছেন ৫০ হাজারের অধিক মানুষ। 

বাংলায় ইসলামিক আর্টিকেল, অডিও, ভিডিও, লেকচার সহ ওয়েবসাইট এর প্রায় ২ হাজার কন্টেন্ট রয়েছে যার প্রায় সবগুলোই ডাউনলোড করা যাবে।

৩. বাংলা হাদীস

বাংলা হাদীস একটি সমৃদ্ধ বাংলা ইসলামিক ওয়েবসাইট যাতে আপনি পাবেন যে কোন হাদিস এবং মাসআলা। 

এমনকি আপনি চাইলে অধ্যায় অনুসারে বা সহিহ, যঈফ বা জাল ইত্যাদি ট্যাগ অনুসারে অথবা কোন শব্দ সার্চ করে নির্দিষ্ট হাদীস খুঁজে বের করতে পারবেন। এছাড়াও এই ওয়েবসাইট এ আছে বিভিন্ন ক্বারীর কুরআন তিলাওয়াত, শব্দে শব্দে আল কুরআন, বিষয়ভিত্তিক আয়াত পর্যালোচনা। এছাড়াও যুক্ত করা হলে বাচ্চাদের অর্থসহ ইসলামিক নাম এর তালিকা। সমৃদ্ধ এই ইসলামিক সাইটে আপনি সহজেই বিষয়ভিত্তিক ইসলামিক বই খুঁজে পাবেন। 

এই জনপ্রিয় ইসলামিক ওয়েবসাইট এর ফেসবুক ফলোয়ার ১লাখ ৭০ হাজার এর অধিক এবং এর তুমুল জনপ্রিয় বাংলা হাদীস নামের এন্ড্রয়েড অ্যাপটি ৫ লাখের ও অধিক মানুষ ডাউনলোড করেছেন।

অ্যাপটির ডাউনলোড লিংকঃ  

৪. Islamic Alo

জনপ্রিয় এই ইসলামিক ওয়েবসাইট এ ইসলামিক আর্টিকেল ছাড়াও আছে প্রায় তিন হাজার ইসলামিক ভিডিও, দেড় হাজার অডিও, এক হাজারের বেশি ইসলামিক বই। রয়েছে আলেমদের কাছ থেকে মাসআলা মাসায়েল নিয়ে যে কোন প্রশ্নের উত্তর পাওয়ার সুযোগ।

ইসলামিক জ্ঞান আহরণ ছাড়াও এদের ই - কমার্স সার্ভিস এর মাধ্যমে আপনি ইসলামিক বই ও দৈনন্দিন জীবনে ব্যবহার্য সামগ্রী ও কিনতে পারবেন। ইসলামিক আলো ফেসবুক পেইজটি প্রায় ১লাখ ৮০ হাজার সদস্যের বিশাল পরিবার। 

৫. ইসলামিক অনলাইন মিডিয়া

ইসলামিক অনলাইন মিডিয়া  ইসলামী জ্ঞানের বিভিন্ন উপাচার দিয়ে সাজানো একটি সমৃদ্ধ বাংলা ওয়েবসাইট। ওয়েবসাইট এর মূল কনটেন্টে আছে কুরআন- হাদীস, গল্প - কবিতা, জীবনী, প্রবন্ধ - নিবন্ধ, ফতোয়া, প্রশ্নোত্তর, ইসলামিক ছবি ও ভিডিও।

বর্তমানে এই ওয়েবসাইট এর ফেসবুক পেইজ এর ফলোয়ার সংখ্যা ৫০ হাজার এর অধিক। সমসাময়িক বিভিন্ন বিষয়ের উপর জ্ঞানগর্ভ আলোচনা ছাড়াও ডাউনলোড করার মত অনেক ইসলামিক রিসোর্স পাওয়া যাবে এই ওয়েবসাইট এ। 

৬. Way to Jannah

Way to Jannah  কুরআন ও সহীহ সুন্নাহর আলোকে একটি ইসলামিক ওয়েবসাইট। এতে অন্তর্ভূক্ত করা হয়েছে ঈমান, আকীদাহ, তাওহীদ, কুরআন, সুন্নাহ সহ ইসলামের মৌলিক বিষয় সমুহ, দাওয়াত, ইসলাম ও ঐতিহ্য, প্রশ্নোত্তর ও পর্যালোচনা। এছাড়াও আছে ইসলামিক ভিডিও ও অডিও লেকচার, বই, ইসলামিক গান ইত্যাদি ডাউনলোড করার সুযোগ।

তাছাড়া অতিরিক্ত আকর্ষণ হিসেবে আছে দৈনিক নামাজের সময়সূচি ও। বর্তমানে এই ওয়েবসাইট এর ফেসবুক পেইজ এর ফলোয়ার সংখ্যা হলো ১৯ হাজার এর অধিক।

৭. ইসলাম জিজ্ঞাসা ও জবাব ( IslamQA)

সর্ববৃহৎ ইসলামিক প্রশ্ন-উত্তর এর ওয়েবসাইট হলো IslamQA যা বিশ্বের অনেকগুলো ভাষায় অনূদিত। এর বাংলা ভার্সনে আপনি ইসলাম সম্পর্কিত অসংখ্য প্রশ্নের উত্তর পাবেন। শাইখ মুহাম্মাদ সালেহ আল মুনাজ্জিদ কর্তৃক প্রতিষ্ঠিত এই ওয়েবসাইটটি বিশ্বের সর্বাধিক ব্যবহৃত ও সবচেয়ে জনপ্রিয় ইসলামিক প্রশ্নোত্তরের ওয়েবসাইট।

৮. রেইনড্রপস

রেইনড্রপস এর মূল কন্টেন্ট হল ইসলামিক অডিও ভিত্তিক ই -কমার্স । কিন্তু এর ব্লগ অংশে আপনি পেয়ে যাবেন ইসলামিক বিভিন্ন বিষয়ের উপর বিশ্লেষণমূলক আলোচনা। রেইনড্রপস এর ফেসবুক ফলোয়ার ৮০ হাজারের বেশি।

৯. As-Sunnah Trust

as sunnah trust

আস সুন্নাহ ট্রাস্ট শুধু অনলাইনে ইসলামিক জ্ঞানের প্রচারণার মাধ্যম নয়, বরং অনলাইন বুক শপ , আস সুন্নাহ পাবলিকেশন, উচ্চশিক্ষা ও গবেষণা , প্রাতিষ্ঠানিক ইসলামিক শিক্ষা কার্যক্রম ও এর অন্তর্ভূক্ত। দেশের আনাচে কানাচে ইসলামিক স্থাপনা নির্মাণ সহ বিভিন্ন ধরণের প্রজেক্টে তারা কাজ করে যাচ্ছে। 

আস সুন্নাহ ট্রাস্ট এর ফেসবুক পেইজে ফলোয়ার ৪০ হাজারের অধিক। এই ওয়েবসাইট এর মাধ্যমে যাকাত প্রদান ও ইয়াতীম দের জন্য দান করার সুযোগ রয়েছে। 

১০. মুসলিম মিডিয়া

Muslimmedia

মুসলিম মিডিয়ার মূল আলোচ্য বিষয় হল ইসলামের মৌলিক বিষয়াদি, সাম্প্রতিক বিষয়াবলী, জীবন ও সমাজ সংক্রান্ত আর্টিকেল। তাদের ফেসবুক পেইজ এর ফলোয়ার প্রায় ৩০ হজারের কাছাকাছি।

আপনি চাইলে এই ইসলামিক ওয়েবসাইটে অতিথি লেখক হিসেবে লেখা পাঠানোর সুযোগ পাবেন।

----------------------------------------------------------------------


সহীহভাবে অর্থসহ কোরআন শিখতে টেন মিনিট স্কুল নিয়ে এসেছে '২৪ ঘন্টায় কোরআন শিখি' কোর্স। যে কোন বয়সের যে কেউ কোর্সটি করতে পারবেন!

🌟🌟ডিসকাউন্ট অফার পেতে : 🌟🌟 ১. প্রোমো কোড " QURAN200 " তে ২০০ টাকা ছাড়!!! (সময়সীমা: 30-06-2022) ২. প্রোমো কোড " MMQuran100 " তে ১০০ টাকা ছাড়!!! (সময়সীমা: 31-07-2022) ৩. প্রোমো কোড "QS100" তে ১০০ টাকা ছাড় !!! (সময়সীমা: 30-06-2022)


একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ

  1. আমি আমার বউ কে একদিন বলছিলাম আজ থেকে তোমার সাথে কোনো শারীরিক সম্পর্ক থাকবে না বলার সময় মনে তালাক দিচ্ছি এই নিয়তি ছিলনা পরে 3 দিন পর আমরা মিলিত হই তাইলে কি তালাক হইছে?(২ )আরেক বার বলছি এখানে থেকে লাভ নাই তুমি আরেকটা ছেলে দেখে বিয়ে করে নাও কাল বাবার বাসায় চলে যাবে ডিভোর্স লেটার পাঠিয়ে দিবো কিন্তু মুখে তালাক দিলাম বলিনি তাহলে তালাক হবে ?জানাবেন প্লিজ খুব টেনশনে আছি আর শয়তান ওয়াসওয়াসা দিচ্ছে।

    উত্তরমুছুন
  2. এই লিষ্টে https://www.Islamicpdfbook.com ওয়েবসাইট এড করুন ৷ এদের ফেসবুক পেইজ ফলোয়ার ১৬ হাজারের উপর ৷

    উত্তরমুছুন

Feel free to comment for any query!