Ticker

6/recent/ticker-posts

ইংরেজিতে দক্ষ হতে চান? জেনে নিন ইংরেজি শেখার সহজ উপায়গুলো কী?

আন্তর্জাতিক ভাষা হিসেবে ইংরেজি শেখা আমাদের জন্য কতটা গুরুত্বপূর্ণ তা বলাই বাহুল্য। ইংরেজি ভাষার যথাযথ জ্ঞান আমাদের কেবল সঠিক কর্মক্ষেত্র খুজে পেতেই নয় বরং জীবনের অগ্রগতির বিভিন্ন ক্ষেত্রেও উল্ল্যেখযোগ্য ভূমিকা রাখে । তাই মাতৃভাষার পাশাপাশি যে ভাষাটি আমাদের অবশ্যই শিখে রাখা  দরকার তা হলো ইংরেজি। 

ইংরেজি শেখার গুরুত্ব সম্পর্কে কম বেশি আমরা অনেকেই জানি । অনেকের আবার ইংরেজি শেখার প্রবল আগ্রহও আছে । কিন্তু আমাদের অনেকেরই এই ভাষাটি শেখার সহজ উপায় গুলো সম্পর্কে পুরোপুরি ধারণাই নেই । তাই এই লেখায় সহজভাবে ইংরেজি শেখার বেশ কিছু পদ্ধতি নিয়ে আলোচনা করা হলো। আশা করি  এই পদ্ধতিগুলো আমাদের দ্রুত ইংরেজি শেখাতে সহায়ক হবে।

চলুন তাহলে দেরি না করে জেনে নিই ইংরেজি শেখার কিছু সহজ উপায়।

ইংরেজি-শেখার-সহজ-উপায়
ছবিঃ Unsplash

ক. একটা লক্ষ্য স্থির করুন

প্রথমত আপনাকে যা করতে হবে তা হলো একটা সুনির্দিষ্ট লক্ষ্য ও কারণ খুঁজে নেয়া। কেনো আপনি ইংরেজি শিখতে চান এবং ইংরেজি শেখা আপনার জন্য ঠিক কেনো গুরুত্বপূর্ণ আপনাকে সেটি মাথায় ঢুকিয়ে  নিতে হবে। 

আপনি যদি ইংরেজি শেখার যথাযথ লক্ষ্য স্থির করে দৃঢ় সংকল্পবদ্ধ হন তাহলে তা আপনার যাত্রাকে অনেকাংশেই সহজ করে দিবে। 

খ. অপেক্ষকৃত সহজ উপায়গুলো খুঁজুন 

যেহেতু আপনি ইংরেজি শেখার যাত্রার একেবারেই শুরুতে তাই আপনাকে প্রথমে অপেক্ষকৃত সহজ উপায় গুলোর দিকেই নজর দিতে হবে। কিভাবে ও কি কি উপায়ে আপনি অপেক্ষাকৃত সহজে ইংরেজি শেখার লক্ষে পৌঁছাতে পারবেন সেই উপায় গুলো খুঁজে  বের করুন। 

এক্ষেত্রে আপনাকে অনেক রিসার্চ করতে হতে পারে। তবে চেষ্টা করুন অপেক্ষাকৃত নির্ভরযোগ্য ও কার্যকরী উপায়গুলোকেই প্রাধান্য দিতে।

আর নয় ইংরেজি গ্রামার ভীতি! অবিশ্বাস্য মূল্যে কোর্স করে গ্রামার শিখুন সহজেই ! 

English-Grammar-Crash-Course
English Grammar Crash Course


গ. ভাষা শেখার বিভিন্ন ধাপ সম্পর্কে জেনে নিন:

যেকোনো ভাষা শেখার ক্ষেত্রে সাধারণত আমরা চারটি সুনির্দিষ্ট ধাপের মাধ্যমে অগ্রসর হয়ে থাকি। যথা:

১) শোনা,

২) বলা, 

৩) পড়া এবং 

৪) লেখা।  

লক্ষ্য করি, একটি শিশু জন্মের পর তার মাতৃভাষা শেখার সময়ও এই ধাপগুলো অনুসরন করেই শেখে। প্রথমত সে শুধু শোনে। এভাবে বেশ কিছু দিন শোনার পর একপর্যায়ে সে একটু একটু করে বলার চেষ্টা করে। এবং আরো পরে গিয়ে সে যথাক্রমে পড়তে ও লিখতে শেখে। 

তাই ইংরেজি ভাষা শিখতে হলেও আমাদের এই সুনির্দিষ্ট ধাপগুলোর মাধ্যমে, ধারাবাহিকভাবে অগ্রসর হতে হবে ঠিক সেভাবে, যেভাবে আমরা আমাদের নিজেদের  মাতৃভাষা শিখেছি।

এই লেখায় ইংরেজি ভাষা শেখার ক্ষেত্রে এই ধাপগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

(১) শোনা (Listening) 

অবসর সময়ে ইংরেজি শুনুন

একটি নতুন ভাষা শিখতে হলে শোনার কোনো বিকল্পই নেই। ইংরেজি শেখার ক্ষেত্রেও ঠিক তাই। একটি ছোট শিশু কিন্তু মূলত শোনার মাধ্যমেই তার মাতৃভাষা শেখে, লেখা বা পড়ার মাধ্যমে নয়। এই ব্যাপারটি অবশ্যই মাথায় রাখতে হবে। তাই ইংরেজি শিখতে হলেও আপনাকে শুরুতে অবশ্যই নিয়মিত ইংরেজি শোনার অভ্যাস করতে হবে। 

ইংরেজি-শেখার-সহজ-উপায়
ছবিঃ Freepik
বর্তমানে একটু খোঁজ  নিলেই অনলাইনে ইংরেজি শোনার অনেক সহজ উৎসের সন্ধান পাওয়া যায়। আপনি বিভিন্ন ইংরেজি কথপোকথন, বক্তৃতা, খবর, টক শো  ইত্যাদি নিয়মিত শুনতে পরেন। এমনকি বিভিন্ন অডিও বই ডাউনলোড করেও শুনতে পারেন অবসর সময়ে। এছাড়াও ইউটিউবে বিভিন্ন ইংরেজি শেখার চ্যানেল থেকেও প্রয়োজনে সাহায্য নিতে পারেন। 

এভাবে নিয়মিত ইংরেজি শুনতে শুনতে একপর্যায়ে আপনার কাছে ভাষাটি বেশ সহজ মনে হতে থাকবে। আপনি বাক্যে বিভিন্ন শব্দের ব্যবহার, সঠিক উচ্চারণ, সঠিক বাক্য গঠন ইত্যাদি সম্পর্কে বেশ ভালো ধারণা পাবেন। 

(২) বলা (Speaking)

প্রতিদিন ইংরেজিতে কথা বলার চেষ্টা করুন। পড়া ও শোনার সাথে সাথে ইংরেজি বলারও চেষ্টা করুন। কারণ আপনি যদি সঠিকভাবে ইংরেজিতে কথা বলতেই না পারেন তাহলে আপনি ঠিক কতটা ইংরেজি জানেন তা আদোও কোনো ভূমিকা রাখবে না। তাই আপনাকে অবশ্যই ইংরেজিতে কথা বলতে শিখতে হবে। 

ইংরেজি-শেখার-সহজ-উপায়
ছবিঃ Freepik
এক্ষেত্রে আপনাকে সাহায্য করবে বেশি বেশি শোনার বিষয়টি যা সম্পর্কে পূর্বেই আলোচনা করা হয়েছে। নিয়মিত ইংরেজি শোনার পাশাপাশি দিনের কিছুটা সময় অন্তত বলার চেষ্টা করুন। এক্ষেত্রে আপনার প্রশ্ন হতে পারে কিভাবে ইংরেজি বলা শুরু করবো এবং কি কি বলব? 

খুবই সহজ! ধরুন আপনি একটি রুমে আছেন। লক্ষ্য করুন রুমটাতে কি কি জিনিস কিভাবে সাজানো আছে। জাস্ট নিজের ভাষায় ইংরেজিতে বলা শুরু করুন আপনার রূমটি সম্পর্কেই। হয়ে গেলো! এটা শুধু একটা উদাহরণ কিভাবে আপনি ইংরেজি বলা শুরু করবেন। আরো অনেক উদাহরণ হতে পারে।

যেমন, আপনি যেকোনো একটা বিষয়ে বলা শুরু করলেন, এরপর বলতে বলতে সেই বিষয়ের সাথে সম্পৃক্ত অন্য একটি বিষয় নিয়ে বলা শুরু করলেন, এভাবে এক পর্যায়ে সম্পূর্ণ ভিন্ন একটি বিষয়ে গিয়ে থামলেন। 

এভাবেই আপনি নিজে নিজেই ইংরেজি  বলা প্র্যাকটিস করতে পারেন। এক্ষেত্রে ভালো হয়, যদি একজন মোটামুটি ইংরেজি জানা বন্ধু বা পরিচিত কাউকে খুঁজে নেন যার সাথে আপনি অনায়াসে ইংরেজি বলা অনুশীলন করতে পারবেন কোনো প্রকার ভয় ছাড়াই, এবং যে আপনার ছোট ছোট ভুল গুলো সংশোধন করে দিবেন। 

যদি এমন কাউকে খুঁজে নাও পান, তবে অনলাইনে এমন অনেক অ্যাপস আছে যেগুলোর সাহায্য নিয়ে সহজেই ইংরেজি বলা অনুশীলন করতে পারেন। যদি তাও সম্ভব না হয় তাহলে চিন্তার কোনো কারণ নেই। আপনি নিজে নিজেই ইংরেজি বলা  প্র্যাকটিস করুন। মনে রাখবেন,, যদি এমন কেউ থেকে থাকে যে আপনাকে ইংরেজি শেখার ক্ষেত্রে সবচেয়ে বেশি সাহায্য করতে পারে,, তা হলো আপনি নিজেই। 

তাই কোনো প্রকার চিন্তা না করে আত্মবিশ্বাসের সাথে যথা সম্ভব নিজেই নিজেই ইংরেজি বলা অনুশীলন করুন। ইনশাআল্লাহ, আপনি একদিন সফল হবেনই।

আর এতেও যদি সমস্যা হয়, টেন মিনিট স্কুল তো আছেই! ইংরেজি নিয়ে হীনম্মন্যতা আর নয়, আত্মবিশ্বাসের সাথে ইংরেজি বলে চমকে দিন সবাইকে !  নামমাত্র মূল্যে কোর্স করে 
ঘরে বসে হয়ে উঠুন SPOKEN ENGLISH এর মাস্টার !  

(৩) পড়া ( Reading) 

বেশি বেশি ইংরেজি পড়ার চেষ্টা করুন

যেকোনো বিষয়ে জ্ঞান অর্জনের ক্ষেত্রে যেমন পড়ার কোনো বিকল্প নেই তেমনি ইংরেজি ভাষায় যথাযথ জ্ঞান অর্জন করতে হলেও নিয়মিত ইংরেজি পড়ার অভ্যাস করা জরুরি। তাই এই পাঠে কিভাবে আপনি খুব সহজে ইংরেজিতে পড়ার দক্ষতা আরো বৃদ্ধি করতে পারবেন সে সম্পর্কেই আলোচনা করা হলো।

ইংরেজি-শেখার-সহজ-উপায়
ছবিঃ Freepik

শুরুতে আপনার হাতের নাগালের কিছু ইংরেজি বই বা আর্টিকেল বেছে নিন এবং পড়ার চেষ্টা করুন। আপনি যে শুরুতেই সবটা বুঝে যাবেন তা কিন্তু না। এমন অনেক অপরিচিত শব্দ আসবে যেগুলোর অর্থ আপনার জানা নেই। শুরুতেই অর্থ জানার জন্য বেশি তাড়াহুড়া করবেন না। শুধু পড়াতেই মনোযোগ দিন। 

এছাড়া দিনের একটি নির্দিষ্ট অংশ একটু জোরে জোরে উচ্চারণ করে পড়ার চেষ্টা করুন যাতে আপনি কি পড়ছেন, কিভাবে উচ্চারণ করছেন তা আপনি নিজে শুনতে পান। । হতে পরে তা যেকোনো ইংরেজি পত্র পত্রিকা বা  ম্যাগাজিন। বুঝুন আর না বুঝুন আপনাকে পড়েই যেতে হবে।

এভাবে পড়তে থাকলে আপনার ইংরেজি উচ্চারণ ধীরে ধীরে আরো স্পষ্ট হতে থাকবে, এবং পড়ার গতিও বেশ বৃদ্ধি পাবে এবং  ধীরে ধীরে আপনি পড়াগুলো বুঝতে শুরু করবেন।

এরপর আপনি ক্রমান্বয়ে আপনার প্রতিদিনের পড়ার পরিধি বৃদ্ধি করতে থাকুন। এবার কিছু ইংরেজি রচনা, গল্প, উপন্যাস, অপেক্ষকৃত কঠিন বই পড়ার চেষ্টা করুন এবং পড়াগুলো বোঝার চেষ্টা করুন। এভাবে আপনি যতই পড়তে থাকবেন ততই নতুন নতুন শব্দের সাথে পরিচিত হবেন এবং বাক্য গঠন প্রণালী সম্পর্কেও আপনার ধারনা বৃদ্ধি পাবে। 

নিয়মিত পড়া আপনার চিন্তা জগতকে আরো প্রসারিত করতে বেশ সহায়ক হবে। সর্বোপরী আপনার ইংরেজির দক্ষতাও বহুগুণে বৃদ্ধি পাবে।

ব্যাকরণ কেন পড়বেন?

অনেকেই প্রশ্ন করে থাকেন ইংরেজি শিখতে হলে ব্যাকরণ  কি পড়তেই হবে? শুনে শুনেই তো শেখা যায়। এক্ষেত্রে আমি বলবো, যেহেতু ইংরেজি আমাদের মাতৃভাষা না, আমারা দ্বিতীয় বা তৃতীয় ভাষা হিসেবে এটি শিখছি তাই  ইংরেজি ব্যাকরণ  সম্পর্কে নূন্যতম ধারণাটা অন্তত আমাদের  রাখতে হবে। তা না হলে আমাদের বাক্যের গঠন পুরোপুরি শুদ্ধ হবে না। 

আমরা ইংরেজি বলতে বা লিখতে পারবো ঠিকই কিন্তু আমাদের ব্যাকরনগত অনেক ভুল থেকে যাবে এবং আমাদের ইংরেজি শেখাও পরিপূর্ণ হবেনা। তাই ইংরেজি পড়ার ক্ষেত্রে অবশ্যই ব্যাকরণের মৌলিক বিষয়গুলো সম্পর্কে ধারণা  নিতে ভুলবেন না।

ভুলভাল ইংরেজির দিন শেষ! টেন মিনিট স্কুল নিয়ে আসলো সহজ সমাধান!

অবিশ্বাস্য মূল্যে কোর্স করে ইংরেজি গ্রামার শিখুন সহজেই ! 

(৪) লেখা

অবসর সময়ে ইংরেজিতে লেখালেখি করুন

এটি ইংরেজি শেখার সর্বশেষ ও খুব গুরুত্তপূর্ণ একটি ধাপ যদিও আমরা এদিকে তুলনামূলক কম নজর দিয়ে থাকি। আপনি যদি ইংরেজিতে সত্যিই দক্ষ হতে চান তবে অবসর সময়ে অবশ্যই ইংরেজিতে কিছুটা লেখালেখি করতে ভুলবেন না। এতে করে আপনি প্রতিদিন যা শিখছেন তার একটা ভালো প্রতিফলন আপনি নিজেই দেখতে পাবেন। 

এক্ষেত্রেে প্রথমত একটা ডায়রি ব্যবহার করুন এবং তাতে আপনার দৈনন্দিন জীবনের উল্ল্যেখযোগ্য ঘটনাগুলো ইংরেজিতে লিখে রাখুন। এছাড়াও মাঝে মাঝে আপনার পছন্দ অনুযায়ী যেকোনো বিষয় নিয়ে আপনার যা জানা আছে তাই লেখার চেষ্টা করুন। 

এভাবে নিয়মিত কিছু না কিছু লিখতে লিখতে আপনার ইংরেজিতে লেখালেখির দক্ষতা অনেকাংশেই বৃদ্ধি পাবে যা আপনি কল্পনাও করতে পারেন না।

আই ই এল টি এস রাইটিং এর প্রস্তুতি নিতে ভিজিট করুন।

ঘ. প্রচুর পরিমাণে নতুন নতুন শব্দ শিখুন

ইংরেজি শিখতে গিয়ে আমরা প্রায় সবাই যে সমস্যায় পরি তা হলো সীমিত শব্দ ভাণ্ডার। আমরা যখনই ইংরেজিতে কিছু পড়তে, লিখতে বা বলতে যাই তখনই দেখা যায় আমাদের পর্যাপ্ত শব্দ ভাণ্ডার নেই, আমরা অনেক শব্দেরই অর্থ জানি না। এতে করে আমাদের ইংরেজি শেখাও তেমন অগ্রসর হয়না এবং শেখার বেলায় অনেক ঘাটতি থেকে যায়। তাই ইংরেজিতে দক্ষতা বৃদ্ধি করতে হলে নতুন নতুন অসংখ্য শব্দ শেখার কোনো বিকল্পই নেই। 

তবে কিভাবে আপনি নতুন নতুন ইংরেজি শব্দ শিখবেন? এবং কিভাবে সেগুলো সহজে মনে রাখবেন? এবার সেটি সম্পর্কেই আলোচনা করা যাক।

ইংরেজি-শেখার-সহজ-উপায়
ছবিঃ Freepik
প্রথমে আপনার প্রতিদিনের দেখা ও শেখা নতুন শব্দ গুলোর অর্থ খুঁজে বের করুন এবং শব্দগুলোর অর্থ নিয়ম করে একটি ডায়রিতে লিখে রাখুন, যখন যেটা শিখছেন সেটাই। এতে করে পরবর্তীতে শব্দটি আপনি আর ভুলে যাবেন না। 

এরপর শব্দগুলো  দিয়ে নতুন নতুন বাক্য তৈরি করার চেষ্টা করুন। সপ্তাহে অন্তত একবার আপনার শেখা  শব্দগুলো চোখ বুলিয়ে নিন। সেই সাথে শব্দ গুলো আপনার দৈনন্দিন আলাপচারিতায়ও ব্যবহার করার চেষ্টা করুন।

এভাবে নিয়মিত করতে থাকলে আপনি আপনার শেখা নতুন শব্দগুলো খুব সহজেই মনে রাখতে পরবেন এবং ভুলে যাওয়ার সম্ভবনাও থাকবে না।

আরো পড়ুন : গণিতকে খুব ভয় পান? খুব সহজেই গণিত শেখার উপায়গুলো আয়ত্ত করুন!

ঙ. একটি ভালো ডিকশনারী কিনুন

নতুন শব্দ শেখার ক্ষেত্রে একটি ভালো ডিকশনরী থাকা খুবই জরুরি। তাই চেষ্টা করুন সবসময়ই একটা ভালো ডিকশনরী সঙ্গে রাখতে। 

এছাড়া আপনার মুঠো ফোনেও ইংরেজি ডিকশনারীর বিভিন্ন অ্যাপস ডাউনলোড করে নিতে পারেন। যখনই কোনো শব্দের অর্থ অজানা মনে হবে তখনই সেটার অর্থ ডিকশনারী থেকে খুঁজে বের করুন। 

শুরুতে আপনি ইংলিশ টু বাংলা ডিকশনারী ব্যবহার করতে পারেন, তবে পরবর্তীতে যখন আপনি ইংরেজিতে কিছুটা দক্ষ হয়ে উঠতে শুরু করবেন তখন চেষ্টা করবেন ইংলিশ টু ইংলিশ  ডিকশনারীই ব্যবহার করতে। এতে করে আপনি ইংরেজি ভাষা শেখায় এতটা উপকৃত হবেন যা ভাবারও বাইরে।

চ. প্রতিটি শব্দের কিছু সমার্থক শব্দ শিখুন

ইংরেজি শেখার ক্ষেত্রে নতুন নতুন কিছু শব্দের সমার্থক শব্দ শিখে নেওয়া বেশ গুরুত্বপূর্ণ। তাই যখনই কোনো অজানা শব্দের অর্থ খুঁজতে যাবেন তখনই সেই শব্দের দু-একটি সমার্থক শব্দও নোট করে রাখুন। এতে করে আপনি খুব কম সময়ে অনেকগুলো শব্দ শিখতে পরবেন। 

আর আপনি যদি লেখা বা বলার ক্ষেত্রে কেবল একই সাধারণ শব্দ গুলোই বার বার ব্যবহার করতে থাকেন তবে আপনার শব্দ জ্ঞান খুব সীমিতই থেকে যাবে। তাই চেষ্টা করুন সবসময় অতি সাধারণ শব্দগুলোর পরিবর্তে কিছু নতুন সমার্থক শব্দ ব্যবহার করতে। 

যেমন আপনি যে বাক্যটি অতি সাধারণ কিছু শব্দ ব্যবহার করেই তৈরি করতে পারেন সেক্ষেত্রে কিছু নতুন সমার্থক শব্দ ব্যবহার করে তৈরি করুন। এটি আপনার শব্দ জ্ঞান আরো অধিক বৃদ্ধি করতে বেশ সহায়ক হবে।

ছ. একটা রুটিন তৈরি করুন

যেকোনো লক্ষ্য সঠিক ভাবে বাস্তবায়নের ক্ষেত্রে প্রয়োজন একটা পরিকল্পিত রুটিন এবং তার অনুসরন। ইংরেজি ভাষায় পুরোপুরি দক্ষতা অর্জনেও এর কোনো বিকল্প নেই। তাই আপনাকে অবশ্যই ইংরেজি শেখার লক্ষ্য বাস্তবায়নে একটা রুটিন তৈরি করতে হবে। 

এক্ষেত্রে আপনার রুটিনে ইংরেজি শোনা, বলা, পড়া এবং লেখা প্রত্যেকটিকেই আলাদা ভাবে স্থান দিন এবং দিনে কোনটি কত সময় ধরে অনুশীলন করবেন তাও ঠিক করে নিন। লক্ষ্য রাখবেন, এর কোনটি যাতে আপনার রুটিন থেকে বাদ না পরে। প্রয়োজনে একটি দিন পরিকল্পনাও হাতে রাখুন। 

যেমন, কিছু নির্দিষ্ট দিনের মধ্যে আপনি কোন কোন বইগুলো পড়বেন, দিনে কমপক্ষে কত মিনিট আপনি ইংরেজি বলা অনুশীলন করবেন, এবং দিনে কতক্ষণ ইংরেজি  শুনবেন ইত্যাদি। এবং চেষ্টা করুন ক্রমান্বয়ে আপনার সময়টা বৃদ্ধি করতে। 

এভাবে পরিকল্পিতভাবে  আপনার রুটিন অনুসরন করুন। আশা করি, আপনার ইংরেজি শেখার ক্ষেত্রে তা বেশ ভালো ভুমিকা রাখবে।

জ. ভুল থেকে শিখুন

ইংরেজি শিখতে গিয়ে অনেকেই প্রশ্ন করে থাকেন যে তারা ইংরেজি বোঝেন ঠিকই কিন্তু কেনো যেন বলাটা আয়ত্ত করতে পারছেন না, মাথায় অনেক চিন্তাই আসছে, কি বলতে হবে অনেকটা বুঝতেও পারছেন কিন্তু যখন বলতে যাচ্ছেন মুখদিয়ে কিছু বেরোতে চাচ্ছেনা, বার বার আটকে যাচ্ছেন, অনেক ভুলও হচ্ছে ইত্যাদি। আপনি হয়তো এতে খুব হতাশও হয়ে যাচ্ছেন এবং ভাবছেন আপনার দ্বারা হয়তো ইংরেজি শেখাই সম্ভব হবে না। 

ঘাবড়ানোর কিছু নেই। এই সমস্যাটি যে শুধু আপনিই ফেস করছেন তা কিন্তু না। প্রায় সবাইই ইংরেজি শিখতে গিয়ে কম বেশি এই সমস্যার সম্মুখীন হয়। এটা খুব সাধারণ একটা সমস্যা যার পেছনে কিছু কারণ আছে। প্রথমত ইংরেজি আমাদের মাতৃভাষা না, দ্বিতীয়ত আমরা এমন পরিবেশে বড় হয়েছি যেখানে চারপাশের কেউই ইংরেজি বলতে কিংবা শুনতেও তেমন একটা অভ্যস্ত নই। এ কারণেই হয়তো একটা পর্যায়ে এসে আমাদের জন্য ইংরেজি শেখাটা কিছুটা কঠিন হয়ে পড়ে এবং আমরা আমাদের ভুলগুলো নিয়ে বেশ হতাশ হয়ে পড়ি।

100 Common Mistakes in ENGLISH - PDF মাত্র ৯৭ টাকায় !!!

দয়া করে হতাশ হবেন না। মনে রাখবেন, ভুল করতে করতেই মানুষ শেখে। তাই ভুল করাকে ভয় পেলে চলবে না। আপনি যতই ভুল করবেন ততই কিছু না কিছু নতুন শিখতে পারবেন। 

তাই ইংরেজি ভাষা ভালোভাবে শিখতে হলেও আপনাকে অসংখ্য  ভুল করার জন্য প্রস্তুত থাকতে হবে এবং প্রতিটি ভুল থেকে কিছু না কিছু শেখার মনোভাব গড়ে তুলতে হবে। আশা করা যায়, আপনার ভুলগুলোই আপনাকে সঠিক গন্তব্যে পৌঁছাতে অনুপ্রাণিত করবে।

ঝ. হাল ছাড়া যাবে না

আমরা যখন ইংরেজি শেখার যাত্রায় ধীরে ধীরে অগ্রসর হতে থাকি, তখন আমাদের অনেক সময় কিছু বিরূপ পরিস্থিতির সম্মুখীন হতে হয়। 

অনেক সময় দেখা যায়, আমরা যখন বন্ধু বান্ধব বা পরিচিত কারো সামনে একটু একটু ইংরেজি বলা অনুশীলন করতে যাই, তখন আমাদের কিছুটা রসিকতার সম্মুখীন হতে হয়, আবার কখনো দু একটা নেতিবাচক কথাও শুনতে হয়। এতে হয়তো আপনার মন একটু খারাপ হতে পারে  কিন্তু কোন ক্রমেই হাল ছেড়ে দেওয়া যাবে না। আপনাকে মনে রাখতে হবে আপনি শুধুমাত্র আপনার নিজের জন্যই ইংরেজি শিখছেন। 

কে কি বলল তাতে কিছু যায় আসেনা। সকল দুশ্চিন্তা ঝেড়ে ফেলে দিয়ে কেবল সামনে অগ্রসর হন । সফলতা একদিন আসবেই।

Mastering In IELTS Listening and Speaking - Course with Bohubrihi

ঞ. তাড়াহুড়ার কিচ্ছু নেই

ইংরেজি শেখার ক্ষেত্রে অনেক সময় দেখা যায়, আমরা এক প্রকার তাড়াহুড়ার আশ্রয় নিয়ে থাকি। আমরা অনেক সময় তিন থেকে চার মাসের মধ্যেই ইংরেজি ভাষায় পুরোপুরি দক্ষতা অর্জন করে ফেলতে চাই। প্রিয় পাঠক, যদি আপনিও এমনটা করে থাকেন, তাহলে আপনি বেশ ভুল করছেন! আসুন তাহলে একটু বুঝিয়ে বলা যাক।

আমরা জানি যে, যেকোনো ভাষা শেখাই একটি সুদীর্ঘ ও ধারাবাহিক প্রক্রিয়ায় সম্পন্ন হয়। ইংরেজি ভাষা শেখার ক্ষেত্রেও এর ব্যতিক্রম নয়। আমাদের নিজেদের কথাই না হয় ধরুন। আমাদের নিজেদের মাতৃভাষা পুরোপুরি আয়ত্ত করতে আমাদের লেগেছে কমপক্ষে প্রায় তিন থেকে চার বছর! তাহলে ভেবে দেখুন, প্রায় নতুন একটা ভাষা আমাদের পক্ষে কি আদোও মাত্র কয়েক মাসে শেখা সম্ভব? 

বন্ধুরা! তাই আপনার ইংরেজি শিখার যাত্রায় কোনো প্রকার তাড়াহুড়ার আশ্রয় না নিয়ে ধৈর্য সহকারে, ধারাবাহিকভাবে অগ্রসর হন। আশা করা যায় , আপনার ইচ্ছাশক্তি ও দৃঢ় মনোবল আপনাকে সঠিক সময়ে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে সাহায্য করবে।

শেষ কথা

দ্রুত ইংরেজি শেখার সহজ উপায় নিয়ে এই ছিল আমাদের সংক্ষিপ্ত আলোচনা। আশা করি, লেখাটি আপনার ইংরেজি শেখার লক্ষ্য বাস্তবায়নে কিছুটা হলেও সহায়ক হবে।



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ